শনিবার, জুন ১৫, ২০২৪

১ আষাঢ় ১৪৩১

শনিবার, জুন ১৫, ২০২৪
১ আষাঢ় ১৪৩১
সরকারি রেজিস্ট্রেশন নম্বর- ১৮২
আপনি পড়ছেন : সার্ক

দুর্বৃত্তদের হামলায় মণিপুরে পুলিশ কমান্ডো নিহত

ভারতের মণিপুরে নতুন করে সংঘাত


আন্তর্জাতিক ডেস্ক
2024-01-17 19:34:30
ভারতের মণিপুরে নতুন করে সংঘাত
পুলিশের উপর গুলি ছুড়ছে অস্ত্রধারীরা। ছবি- টুইটার।

ভারতের উত্তর-পূর্বের রাজ্য মণিপুরে নতুন করে সংঘাত ছড়িয়ে পড়েছে। মিয়ানমার সীমান্তবর্তী শহর মোরে-তে বুধবার এক দল দুর্বৃত্তের হামলায় মণিপুর পুলিশের একজন কমান্ডো নিহত হয়েছেন বলে সরকারী কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি।

মণিপুরের রাজধানী ইম্ফল থেকে মোরে শহর ১১০ কিলোমিটার দূরে। ভারত ও মিয়ানমারের মধ্যে বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই শহরটি।

এনডিটিভির খবরে বলা হয়, মোরে শহরের কাছে পুলিশের একটি নিরাপত্তা পোস্ট লক্ষ্য করে দুর্বৃত্তরা বোমা ছোড়ে এবং গুলি চালায়।

পুলিশ জানায়, কুকিদের সশস্ত্র একটি দল ওই নিরাপত্তা পোস্টটি লক্ষ্য করে আরপিজি গোলাও নিক্ষেপ করে। যেগুলোর আঘাতে পোস্টের সামনে পার্ক করে রাখা বেশ কয়েকটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

নিহত কমান্ডোর নাম ওয়াংখেম সমরজিৎ বলে জানা গেছে। তিনি ইন্ডিয়া রিজার্ভ ব্যাটেলিয়ন থেকে রাজ্য পুলিশ কমান্ডো হিসেবে মোরে-তে সংযুক্ত ছিলেন। তিনি ছিলেন ইম্ফলের পশ্চিমের জেলা মালোমের বাসিন্দা।

এনডিটিভি জানায়, এক পুলিশ কর্মকর্তাকে হত্যার অভিযোগে সম্প্রতি কুকি সম্প্রদায়ের দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। যার প্রতিবাদে বিক্ষোভ শুরু করে কুকিরা। সেখান থেকেই নতুন করে আবার পাহাড়ি এই রাজ্যটিতে সংঘাত ছড়িয়ে পড়েছে।

কুকি নেতারা ভারতের কেন্দ্র সরকারকে মোরে থেকে রাজ্য পুলিশকে সরিয়ে নিতে বলেছিল। বলেছিল সেখানে শুধু কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখতে।

তাদের অভিযোগ, পুলিশ কুকি বেসামরিকদের উপর হামলা চালিয়েছে। যে অভিযোগ অস্বীকার করেছে মণিপুর পুলিশ। তারা বলেছে, পাহাড়ে গড়ে ওঠা সন্ত্রাসীরা রাজ্য পুলিশের উপর হামলা চালিয়েছে।